Nav

Tuesday, December 15, 2015

জেনে নিন আপনার কম্পিউটার দৈনিক বা সপ্তাহে কতঘন্টা চালু থাকে

অনেক কম্পিউটার ইউজার ঘন্টার পর ঘন্টা বিভিন্ন কাজে সময় ব্যয় করে। আপনি ইচ্ছে করলে সময়টা জানতে পরেন, এ জন্য প্রথমেই Windows এর ডিফল্ট ভাবে সময় দেখার নিয়মটা অনুসরন করে জানুন আজ কত ঘন্টা কম্পিউটার চালু রয়েছে।

এ জন্য প্রথমে কম্পিউটারের টাস্কবারে রাইট ক্লিক করে Start Task Manager এ ক্লিক করুন।




এর পর ওপেনকৃত মেনু থেকে ৪ নম্বরে  Performance অপশনে ক্লিক করুন। নিচের মত



৩ নম্বরে Up Time থেকে ডানে যে সময় দেখা যাচ্ছে 0:01:11:00 অর্থাৎ আমার কম্পিউটার চালু করা হয়েছে ১ ঘন্টা ১১ মিনিট আগে। এভাবে কম্পিউটার যতখন চালু থাকবে তা দেখা যাবে উপরের নিয়মে। তবে কম্পিউটার কোন কারনে অফ করে চালু করলে পুনরায় নতুন করে সময় গননা শুরু হবে।

তবে আপনি এক সপ্তাহ বা তারও অধিক দিনে কত ঘন্টা কম্পিউটার ব্যবহার করেছেন এটা জানতে চান তাহলে তার  জন্য আপনাকে Pc On / Off Time এই ফ্রিওয়ার সফটওয়্যারটি ব্যবহার করতে হবে। দেখুন আমার কম্পিউটারের একটি চিত্র



১ = নম্বর অপশনে ১০ তারিখ থেকে দেখাচ্ছে আমার পিসি ২৪ ঘন্টায় কতখন চালু ছিল। ১০ তারিখ এর পুর্বের তারিখ এর টা দেখাচ্ছে না করণ আমি ১০ তারিখ আমার কম্পিউটারে উন্ডোস সেটাপ দিয়েছি তাই পুর্বের তারিখ দেখাচ্ছে না।

২ = এটি যেহেতু ফ্রিয়্যার তাই সবাধিক তিন সপ্তাহের রানিং সময়টা দেখাবে।

৩ = আমার পিসির ১০-১৫ তারিখের  সময়টা দেখাচ্ছে। এবং একেবারে নিচে দেখুন Daily average সময়টাও দেখাচ্ছে। অর্থাৎ আজকে আমার পিসির রানিং সময়টা দেখাচ্ছে।

৪ = মার্ককৃত বাটনটি ব্যবহার করে আপনি পুর্বের দিনগুলোর পিসির রানিং সময়টা স্ক্রল করে দেখতে পারবেন।

Pc On / Off Time এর ফ্রি ভার্সনটি ডাউনলোড  করুন। এটি সাইজেও অনেক ছোট মাত্র 297 KB